Share it

শুক্রবার জাপানের ইতিহাসের দীর্ঘ সময়ের প্রধানমন্ত্রী শিনজো অ্যাবে পদত্যাগ করলেন। নিজের স্বাস্থ্যের অবনতি হওয়ার কারণে এক সংবাদ বৈঠকে তিনি দায়িত্ব থেকে সরে দাঁড়ানোর কথা ঘোষণা করেন। ৬৫ বছরের বিদায়ি প্রধানমন্ত্রী বলেন, তিনি বর্তমানে আলসারেটিভ কোলাইটিসে ভুগছেন। গত দু সপ্তাহ অন্তত দুবার হাসপাতালে যেতে দেখা গেছে তাঁকে।

সাম্প্রতিক তাকে খুব ব্যস্ত সময় পার করতে দেখা গেছে। করোনাভাইরাস মোকাবেলায় তাকে একটানা ১৪৭ দিন কাজ করতে হয়েছে। এতেও তাঁর শরীরে ভালোরকম ধকল পড়েছে বলে মনে করছেন চিকিতসা বিশেষজ্ঞরা। চিকিৎসা সংক্রান্ত কারণে দ্বিতীয়বারের মতো ক্ষমতা থেকে সরে দাঁড়ালেন শিনজো অ্যাবে।

২০১২ সাল থেকে জাপানের প্রধানমন্ত্রী হিসেবে একটানা দায়িত্ব পালন করে আসছেন শিনজো অ্যাবে। আগামী বছরের সেপ্টেম্বর পর্যন্ত প্রধানমন্ত্রী পদে তাঁর মেয়াদ ছিল। এর আগে ২০০৭ সালে স্বাস্থ্যগত কারণে একবার ইস্তফা দিয়েছিলেন তিনি। জাপানের এক সরকারি মিডিয়ায় জানানো হয়েছে, সরকার পরিচালনায় যাতে কোনও সমস্যা তৈরি না হয়, তাই পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন আবে। তবে শাসকদল লিবারেল ডেমোক্রেটিক পার্টির অন্যান্য শীর্ষ নেতারা প্রধানমন্ত্রীর ইস্তফার পক্ষপাতী নন। তাঁরা চাইছেন, কাউকে নিজের সহকারী হিসেবে বেছে নিয়ে দৈনন্দিন কাজকর্ম সামলানোর দায়িত্ব তাঁর কাঁধে দেওয়া হোক। অ্যাবে পরামর্শদাতা হিসেবে দায়িত্ব পালন করুন।

Share it